fbpx
আমরা আছি সবসময় আপনাদের সাথে

তামিম কেন ওপেনিংয়ে নামেননি, মিরাজ কেন নেমেছেন

কাল বিপিএলে দিনের শেষ ম্যাচে চমক উপহার দিয়েছেন তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজ। দুজনের এই চমকের ব্যাখ্যা মিলল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে

0 108

বিপিএলে কাল দিনের শেষ ম্যাচে রাজশাহী কিংসকে ৫ উইকেটে হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ম্যাচের ফল ছাপিয়ে আলোচনার জন্ম দিয়েছেন তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজ। না,অনভিপ্রেত কোনো কিছু নয় ব্যাপারটা আসলে চমকপ্রদ। এক কথায় বলা হয়—তামিম ইকবাল কেন ৩-এ, মিরাজ কেন ১-এ?

ম্যাচটা না দেখে থাকলে অবাক লাগাই স্বাভাবিক। সবাই জানেন, তামিম তাঁর ক্যারিয়ারের শুরু থেকেই পরীক্ষিত ওপেনার। এখন তো বাংলাদেশেরই সেরা। সেই তামিম কাল কুমিল্লার হয়ে ব্যাটিং করেছেন তিনে! দর্শকদের অবাক করে দেওয়ার মতো ঘটনা এর আগেও ছিল। আগে ব্যাটিংয়ে নামা রাজশাহীর হয়ে ওপেন করতে দেখা গেছে দলটির অধিনায়ক মেহেদী হাসান মিরাজকে।

বয়সভিত্তিক ক্রিকেটে মিরাজ ব্যাটসম্যান হিসেবে ভালো করলেও জাতীয় দলে নেমে থাকেন ব্যাটিং অর্ডারের শেষ দিকে। জাতীয় দলে তিনি একবারই ওপেন করেছিলেন, গত এশিয়া কাপের ফাইনালে। ৩২ রানের এক সাহসী ইনিংস খেলে সেই ফাইনালে প্রশংসিতও হয়েছিলেন মিরাজ। সেই ম্যাচে ওপেন করার আত্মবিশ্বাস থেকেই খুলনা টাইটানসের বিপক্ষে তিনে ব্যাটিং করেছিলেন—এ কথা স্বয়ং মিরাজই বলেছেন। কিন্তু কাল আরও এক ধাপ লাফ দিয়ে একেবারে ওপেনিংয়ে! ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে প্রশ্নটা তাই হতোই—মিরাজ কেন ওপেনিংয়ে?

সংবাদ সম্মেলনে আসা মিরাজই জবাব দিলেন এই প্রশ্নের, ‘ওপেনিংয়ে নামতে পেরে খুব ভালো লাগছিল। আমাকে যখন বলা হচ্ছিল ওপেন করতে পারব কি না। আমি বলেছিলাম পারব। দলের সমন্বয়ের কারণে নামতে হয়েছিল। শুরুটাও ভালো হয়েছিল। দুর্ভাগ্য দ্রুত কিছু উইকেট পড়ে যাওয়ায় আমরা পিছিয়ে পড়েছি।’ ওপেন করতে নেমে ৬ চারে ১৭ বলে ৩০ রানের বেশ কার্যকরি এক ইনিংস খেলেছেন রাজশাহী অধিনায়ক।

ওপেনিংয়ে নামার সিদ্ধান্ত কার—এই প্রশ্নের জবাবে মিরাজ জানিয়ে দিলেন সিদ্ধান্তটা দলগত, ‘আমাদের একটা সিদ্ধান্ত হয়। টিম ম্যানেজমেন্ট, ক্যাপ্টেন সবাই মতামত শেয়ার করেছে। আমাকে যখন বলা হয়েছে আমি বলেছি সমস্যা নেই। দিতে পারেন।’ তাহলে ভবিষ্যতেও কি ওপেনিংয়ে দেখা যাবে মিরাজকে?

জাতীয় দলে একবার আর বিপিএলে কাল—এই দুবার ওপেন করে মিরাজ যে একেবারে খারাপ করেননি সে কথা বলাই যায়। এ কারণে ভবিষ্যতেও তাঁকে এ পজিশনে ব্যাটিং করতে দেখা যাবে কি না, সংবাদ সম্মেলনে সেই প্রশ্ন উঠেছিল। মিরাজ জানালেন, দলের প্রয়োজনে নামতে কোনো সমস্যা নেই, ‘পরিস্থিতি, দলের সমন্বয় ও প্রয়োজনে যদি আবারও নামতে হয় নামব। যদি প্রয়োজন না হয় নামব না। আমার কাছে দলের জয়টাই গুরুত্বপূর্ণ। দলের সমন্বয়ের কারণে যদি নামতে হয় নামতেও পারি।

- Advertisement -

Leave A Reply

Your email address will not be published.